Breaking News

I Just Write Down Only 7 Steps As a Basic Knowledge Of Php

 I Just Write Down Only 7 Steps As a Basic Knowledge Of Php
Step-1

 কোড করার সময় অবশ্যই কমেন্ট করবেন। হোক ক্লাস বা ফাংশন যাই লিখেন না কেন। নেটবিনস স্ল্যাশ চিহ্ন এবং এরপর * চাপার পর (/*) এন্টার দিলেই দেখবেন কমেন্ট করার চমৎকার ফরমেট চলে এসেছে। এখানে ফাংশনটি কিসের জন্য লিখছেন, প্যারামিটারগুলির type , কি রিটার্ন করবে এসব দিয়ে দিন। অনেকে মনে করে এখন কোড করে নেই পরে এক সময় কমেন্ট করব। এপ্লিকেশন বানানোর পর আবার এসে কমেন্ট করা জেল খাটার চেয়েও কঠিন। কাজেই পরে নয় কোডের সময়ই কমেন্ট।
                                                                       
Step-2

কোড ফরমেট করুন। বিনা ফরমেটের কোড, লেজ ছাড়া মাছের মত লাগে, এরুপ কোড রিফ্যাক্টরিং এর সময় যন্ত্রনা দ্বিগুন করে। স্পেস ইত্যাদি দিয়ে কোড বোধগম্য করে রাখুন বিশেষ করে ব্রাকেট শুরু করে সেই বরাবর নিচে শেষ করুন। নেটবিনসে ফরমেটিং এক ক্লিকেই করা যায়। স্ক্রিপ্টে রাইট বাটন ক্লিক করে কোড ফরমেটের একটা অপশন আসে অথবা Ctrl+Shift+F দিয়েও কোড ফরমেট করা যায়।

Step-3
  if...else এর বদলে টেনারী অপারেটর ব্যবহার করুন। বিশেষ করে এইচটিএমএল এর কোন এলিমেন্টের ভিতর if..else ব্যবহার করা দৃষ্টিকটু এবং কোডের পারফমেন্স কমিয়ে দেয়।বিস্তারিত লিংকে দেখুন

Step-4

সবসময় ডেটাবেসের ডেটা দেখানোর আগে বা অ্যারের মান দেথানোর আগে isset() দিয়ে চেক করে নিন। তা নাহলে ডেটা না পেলে "undefined index" এই ধরনের এরর দেখাবে। যেমনif(isset($row[0]['name'])){...}

Step-5

যেকোন ভেরিয়েবল ব্যবহার করেন না কেন আগে initialize করুন এমনকি অ্যারের ক্ষেত্রেও। $fruits = array(); এভাবে অ্যারে আগে ডিক্লেয়ার করে নিন বা অন্য ভেরিয়েবল হলে $fruits = ''; এভাবে শুরুতে দিয়ে দিতে পারেন। নেটবিনস দেখবেন একটা warning দেখায় যদি কোন ভেরিয়েবল initialize না করেন। হয়ত এপ্লিকেশনে কোন এরর দেখাবেনা তবে কোড অপরিপক্ক থেকে যাবে।
ভেরিয়েবলের নাম দেয়ার সময় অবশ্যই অর্থবহ নাম দিন।

Step-6

পিএইচপি ম্যানুয়াল এবং stackoverflow.com ইত্যাদিতে নিয়মিত যাওয়া আসা রাখুন। বিশেষ করে পিএইচপি ম্যানুয়াল এর বর্ননা বুঝতে হবে যেমন is_array() ফাংশনের বর্ননায় দেখবেন এরুপ দেয়া আছে
bool is_array (mixed $var)
প্রথমেই bool এর অর্থ হল ফাংশনটি TRUE বা FALSE তথা bool রিটার্ন করবে।
এরপর ফাংশনটির নাম যেমন is_array
এরপর mixed $var এর অর্থ হল ফাংশনে একটি প্যারামিটার দেয়া যাবে যেটা অ্যারে বা যেকোন ভেরিয়েবল হতে পারে। অনেক ফাংশনে দেখবেন mixed এর জায়গায় int, string ইত্যাদি দেয়া থাকে, তার মানে হল প্যারামিটারটি যথাক্রমে integer বা string হতে হবে।
অনেক ফাংশনে তৃতীয় বন্ধনীর ভিতর কিছু প্যারামিটার থাকে এগুলির অর্থ হল, ঐচ্ছিক। অর্থ্যাৎ তৃতীয় বন্ধনীর ভিতরের প্যারামিটারগুলি না দিলেও ফাংশন কাজ করবে।

Step-7

অপারেটর সম্পর্কে গভীর ধারনা রাখতে হবে বিশেষ করে তুলনামূলক অপারেটর, এতে আপনার কাজ কমপক্ষে দিগুন কমে যাবে।

ডেটাবেস ডিজাইনের সময় WHERE ক্লজে যেসব কলাম থাকতে পারে সেসব কলামকে অবশ্যই যেকোন index দিয়ে দিবেন। তাহলে ডেটাবেস অপারেশন দ্রুততর হবে।



No comments